What is router? Router Setup! Router Price Bangladesh

What is router? রাউটার কি?

How to work a Router:

Easy router Setup | নিজের বাসাটাকে হটস্পট বানিয়ে ফেলুন

Router Price in Bangladesh :

What is router? রাউটার কি?

রাউটার /router  হল সেই ডিভাইস যা দ্বারা একাধিক কম্পিউটারকে এক সঙ্গে যুক্ত করা যায়। অফিস বাসায় প্রতিনিয়ত আমরা রাউটারের সাহায্যে হাজারো তথ্য আদান প্রদান করে আসছি। রাউটার/router  আমেদের দৈনন্দিন জীবনের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। প্রতিদিনই আমরা ব্যাবহার করে আসছি এই ডিভাইসগুলো।

রাউটার/ router  দুইধরনের হয়ে থাকে। পুরনো রাউটারগুলোতে ইথারনেট পোর্ট থাকে। কেবলের মাধ্যমে একটির সঙ্গে আরেকটি কম্পিউটারকে সংযুক্ত করা হয়। একটি কম্পিউটার থেকে আরও অনেকগুলো কম্পিউটার একটি রাউটারের সঙ্গে যুক্ত হয়ে তথ্য পাঠায়।

Router is a device that forwards data packets between computer, smart phone, tab or any external internet data supported device. When a data packet comes in one of the lines, the router reads the address information in the packet to determine its ultimate destination. Then, using information in its routing table or routing policy, it directs the packet to the next network on its journey. 

বর্তমানে ওয়ারলেস রাউটারের ব্যাবহার বাড়ছে। ওয়ারলেস রাউটারের সাহায্যে আমরা তারের ঝামেলা ছাড়াই একাধিক কম্পিউটারকে সংযুক্ত করতে পারছি। তারের সংযোগের ঝামেলা না থাকায় সহজেই এক জায়গা থেকে আরেক জায়গায় রাউটারটিকে(router ) স্থানান্তর করতে পারি। শুধুমাত্র কম্পিউটার নয়, এখন চলছে স্মার্ট যুগে। কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোনগুলোতেও ইন্টারনেটের ব্যাবহার বাড়ছে। এই ওয়ারলেস রাউটারের সাহায্যে স্মার্টফোন ও ট্যাবলেটগুলোকেও আমরা ইন্টারনেটের সাথে সংযুক্ত করে তথ্য আদান প্রাদান করতে পারছি।

আমদের ইন্টারনেট প্রোভাইডার দ্বারা সরবরাহকৃত ডাটা পেতে মডেম ব্যাবহার করা হয়। দুইভাবে আমরা মডেম দ্বারা তথ্য পেতে পারি। একটি হল কেবল কানেকশন এবং অপরটি ওয়ারলেস কানেশন।

বর্তমানে ইন্টারনেট প্রোভাইডার প্রতিষ্ঠানগুলো থেকে কেবলের মাধ্যমে ডাটা আদান প্রাদান বেশি প্রচলিত। এই প্রক্রিয়াকে আরও সহজ করেছে মডেম। বর্তমানে ওয়ারলেস মডেমের প্রচলনও বাড়ছে দ্রুতগতিতে। এর সাহায্যে আমরা কোন তারের ঝামেলা ছাড়াই ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে পারি।

বর্তমানে বাজারে কিছু হাইব্রিড ডিভাইস পাওয়া যায় যাতে রাউটার এবং মডেম একই সঙ্গে থাকে।

How to work a Router:

  • Access
  • Distribution
  • Security
  • Core

Routing is the process of forwarding IP packets from one network to another. A router is a device that joins networks together and routes traffic between them. A router will have at least two network cards (NICs), one physically connected to one network and the other physically connected to another network. A router can connect any number of networks together providing it has a dedicated NIC for each network.

The router powers on and loads it’s OS from flash, The router loads the configuration file last saved to NVRAM and sets up the network interfaces and routing protocols it will run. The router adds the network address and subset for each interface to it’s routing table along with the name of the interface itself. The router has a simple static default route to send all non-local data out the network port connected to the cable company. When the router receives a web page request from your computer, it checks the destination IP address against its routing table. The bits forming the destination IP address in the IP packet are used as a hash key to point to the correct route, which in turn points to the correct network interface that the packet should be forwarded out of. The router transmits the packet out the correct interface, to the next router, which repeats the process until the packet reaches the destination

Easy router Setup | নিজের বাসাটাকে হটস্পট বানিয়ে ফেলুন

ধাপ  ০১ : “Start” বাটন এ ক্লিক করুন তারপর  “Control Panal” এ যান।

Network Status and Tasks এ ক্লিক করুন তারপর etwork Connections এ ক্লিক করুন।   “Local Area Netowrk ” এ ডান ক্লিক করে ” Local Area Connection Properties” সিলেক্ট করুন । ” Local Area Connection Properties”   দেখতে পাবেন। Internet Protocol Version 4( TCP/IPV4 ) সিলেক্ট করুন তারপর  ” Properties”    ক্লিক করুন। “Obtain an IP address automatically” এবং ” Obtain DNS Server address automaticall সিলেক্ট  করুন তারপর  ” OK”   ক্লিক করুন এখন  আপনার ” Computer” নিজে নিজেই ” IP” নেওয়ার জন্য  প্রস্তুত। নিচের চিএ লক্ষ্য করুন।

ধাপ  ০২ : ” Antenna” সংযোগ করুন। ইথারনেট ক্যাবলটির এক প্রান্ত ” LAN  Port” এর সাথে এবং অপর প্রান্ত কম্পিউটারের  সাথে সংযুক্ত করুন। পাওয়ার ” Adapter”   এর এক প্রান্ত রাউটার পাওয়ার জ্যাক এর সাথে এবং অন্য প্রান্ত বিদ্যুৎ এর সাথে সংযুক্ত করুন।

” IP Address Setupহওয়ার পর ” Startবাটন এ ক্লিক করে, তারপর ” Run” এ ক্লিক করুন এবং ” Cmd” লিখে ” Ok”   ক্লিক করলে একটি কালো ” Window Open” হবে। সেখানে “IP Config” লিখে ” Enter” দিতে হবে। তারপর নিচে  Default Gateway” তে ” IP Address” টি দেখতে পাবেন,এবং অনুসন্ধান করুন। যদি ” IP”   ঠিকানাটি ” Gatedway” তে না দেখা যায়, তাহলে কম্পিউটার এবং রাউটার এর সকল নেটওর্য়াক সংযোগ এর ধাপ গুলো অনুসন্ধান করুন।

ধাপ ৩ : আপনার কম্পিউটার  অথবা লেপটপ এর ইন্টারনেট ” Browser” টি খুলুন,এবং” Address” এ ” http:// 192.168.1.1″ লিখে ” Enter” দিন। একটি ” Logging Screen” দেখতে পাবেন। এবার ব্যবহার কারির নাম ও গোপন নম্বর টি লিখুন এবং ” Login” বাটন এ ক্লিক করুন।

ধাপ ৪ : আপনি নিচে ” Web Interface” টি দেখবেন। যদি আপনি ” Web management interface” টি না দেখতে পান, তাহলে ধরেনিতে হবে আপনি ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটি সঠিক ভাবে ” Input” করেননি। ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটি আবার লিখুন। যদি আপনি ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটির সম্পর্কে নিশ্চিত থাকেন, তার পর ও Interface টি না দেখতে পান তবে Router টি  Reset করুন। ” Next” এ ক্লিক করুন।

ধাপ ৫ : আপনি নিচে ” Web interface” টা দেখবেন। এখন আপনাকে ” WAN” সংযোগ করতে হবে। নিচের উদাহরন অনুযায়ী সংযোগ করুন। আপনি ” BTCL ( ADSL ) or ISP ( Statie/ Dynamic” এর মাধ্যমে সংযোগ দিতে পারেন। “ADSL”   এর ক্ষেত্রে ” PPPOE ( ADSL )”লিখুন। এটি লেখার জন্য নিচের উদাহরনটি  দেখুন এবং ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটি লিখে ” Next” এ ক্লিক করুন।

WAN Connection Type থেকেDHCP  Select করুন। এর পর Next ক্লিক করুন।

 

Router Price in Bangladesh :

TP Link TD-W8961ND

Price TK 4,200
Detail Specification

Brand TP-Link
Model TP Link TD-W8961ND
Type Wireless Router
Form Factor (6.9×4.7×1.1) in
Network Standards IEEE 802.11n, 802.11g, 802.11b
Data Transfer Rate 300 Mbps
Security Protocols WPA-PSK/WPA2-PSk
Weight 762 gm
Warranty 1 Year
Short Description
TP Link TD-W8961ND 300Mbps Wireless Lite N ADSL2+Modem Router
Long Description
Model – TP Link TD-W8961ND, Form Factor – (6.9×4.7×1.1) in, Network Standards – IEEE 802.11n, 802.11g, 802.11b, Data Transfer Rates (Mbps) – 300, Security Protocols – WPA-PSK/WPA2-PSk, Weight – 762 gm, Warranty@ryanscomputers

Netgear WNR-1000

Price TK 3,400
Detail Specification

Brand Netgear
Model Netgear WNR-1000
Type Wireless Router
Form Factor External
Network Standards 802.11n
Outdoor Range 150 Meters
Data Transfer Rate 54 Mbps
Firewall Protoccols WEP, WPA
Weight 400 gm
Warranty 2 Year
Short Description
Netgear WNR-1000 Wireless Router
Long Description
Model – Netgear WNR-1000, Form Factor – External, Network Standards – 802.11n, Outdoor Range (Meters) – 150, Data Transfer Rates (Mbps) – 54, Firewall Protoccols – WEP, WPA, Weight – 14.08 ounces, Warranty – 1

 

TP-Link TD-8840T
Price TK 2,000

Brand TP-Link
Model TP-Link TD-8840T
Type ADSL+Modem Router
Form Factor (6.5×4.3×1.1) in
Network Standards IEEE 802.3, 802.3u
Data Transfer Rate 100 Mbps
Security Protocols NAT Firewall, MAC /IP /Application/URL Filtering
Firewall Protoccols NAT, Mac Filtering
Weight 572 gm
Warranty 1 Year
Short Description
TP-Link TD-8840T 4 Port ADSL+Modem Router
Long Description
Model – TP-Link TD-8840T, Form Factor – (6.5×4.3×1.1) in., Network Standards – IEEE 802.3, 802.3u, Data Transfer Rates (Mbps) – 100, Security Protocols – NAT Firewall, MAC /IP /Application/URL Filtering, Firewall Protoccols – NAT, Mac Filtering, Warranty – 1

 

19896 D0 3 T0